1. admin@ritekrishi.com : ritekrishi :
  2. ritekrishi@gmail.com : ritekrishi01 :
গাছে গাছে আমের মুকুল, পরিচর্যায় ব্যস্ত চাষি
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০২:৩১ অপরাহ্ন

গাছে গাছে আমের মুকুল, পরিচর্যায় ব্যস্ত চাষি

  • আপডেটের সময় : শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৯৬ পড়া হয়েছে

রাজশাহীতে মাঘের শেষে গাছে গাছে আমের মুকুল আসতে শুরু করছে। তবে পুরো মুকুল আসতে আরও ১৫ দিনের মতো সময় লাগবে। আর তাই শেষ মুহূর্তে বাগানে পর্যাপ্ত মুকুল আনতে পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন চাষিরা।

এদিকে, কৃষি বিভাগ বলছে, আবহাওয়া অনুকূলে থাকলে এবং সঠিক পরিচর্যা করলে এবছর আমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, জেলায় ২০২১-২২ মৌসুমে ১৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। হেক্টরপ্রতি ফলন হয়েছে ১১ দশমিক ১৪ মেট্রিক টন এবং মোট উৎপাদন হয়েছিল দুই লাখ ছয় হাজার ১৫৬ মেট্রিক টন। এবার জেলায় আম আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৮ হাজার ৫৯১ হেক্টর। তবে আবাদ লক্ষ্যমাত্রা ছাড়াতে পারে।

রাজশাহীর বাঘা এলাকার আমচাষি সাজেদুর রহমান। এবারও অনেক আগে থেকেই গাছের যত্ন নেওয়া শুরু করেছেন। তিনি বলেন, রাজশাহীর বাঘার আম অনেক বিখ্যাত। এখান থেকে আম বিদেশেও যায়। এজন্য গাছে মুকুল আসার আগে থেকেই আমার গাছে যত্ন নেওয়া শুরু করি। এবারও অন্তত তিন মাস আগে থেকেই যত্ন নেওয়া শুরু করেছি।

সাজেদুর বলেন, গতবছর গাছে প্রচুর মুকুল এসেছিল। কিন্তু সেগুলো টেকেনি। এবছরও যাতে সেই রকম কিছু না নয় তাই শুরু থেকেই পূর্বপ্রস্তুতি ও পরিচর্যা নিচ্ছি।
দুর্গাপুর এলাকার আমচাষি সোহেল রানা বলেন, গাছে গাছে মুকুল আসতে শুরু করেছে। আরও আসবে। এসব গাছে রোগবালাই থেকে বাঁচতে কীটনাশকসহ কিছু ওষুধ গাছে ছিটানো শুরু করেছি।

রাজশাহী ফল গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আব্দুল আলিম বলেন, এবার গরম আগেই চলে এসেছে। আম গাছে মুকুল আসা শুরু করেছে। কিছুকিছু গাছে মুকুল এসেছেও। আবার কিছু কিছু গাছে মাথা ফাটছে। এই ফাটা জায়গা থেকেই মুকুল বা নতুন পাতা বের হবে। তবে সেগুলো মুকুল হবে না নতুন পাতা হবে সেটা বুঝতে আরও অন্তত ১৫ দিন সময় লাগবে।

তিনি বলেন, এবার আবহাওয়াও বেশ ভালো আছে। সব গাছেই বেশ ভালো মুকুল আসার সম্ভাবনা আছে। সব মিলিয়ে এবার বেশ ভালো আমের ফলন হবে বলে আশা করছি।

সূত্র :জাগোনিউজ

সোস্যাল মিডিয়ায় শেয়ার করার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত - রাইট কৃষি-২০২১-২০২৪
Web Design By Best Web BD