1. admin@ritekrishi.com : ritekrishi :
  2. ritekrishi@gmail.com : ritekrishi01 :
দরিদ্র কৃষকদের ধান কাটতে কোটালীপাড়া-টুঙ্গিপাড়ার দরিদ্র কৃষকরা
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:০০ পূর্বাহ্ন

দরিদ্র কৃষকদের ধান কাটতে কোটালীপাড়া-টুঙ্গিপাড়ার দরিদ্র কৃষকরা পেল ৪টি হারভেস্টার মেশিন

  • আপডেটের সময় : বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩
  • ১৫২ পড়া হয়েছে

দরিদ্র কৃষকদের ধান কেটে দ্রুত ঘরে তুলতে ও কৃষি কাজের খরচ কমাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নিজ নির্বাচনী এলাকা গোপালগঞ্জের কোটালীপাড়া-টুঙ্গিপাড়ায় ৪টি হারভেস্টার মেশিন উপহার দিয়েছেন। এরমধ্যে টুঙ্গিপাড়া ২টি মেসিন ও কোটালীপাড়া ২টি মেসিন ব্যবহার করে উপজেলার দরিদ্র কৃষকদের ধান বিনামূল্যে কেটে দেওয়া হবে।
আজ সোমবার বিকেল সাড়ে ৫টায় কোটালীপাড়া উপজেলার রাধাগঞ্জ ইউনিয়নের আটাশিবাড়ি বিলে কৃষক মহিউদ্দিন খন্দকারের জমির ধান কাটার মধ্যে দিয়ে এই ৪টি হারভেস্টার মেশিন বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সহকারী সচিব-২ গাজী হাফিজুর রহমান লিকুর মোবাইল ফোনে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ৪টি হারভেস্টার মেশিন বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় কোটালীপাড়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ভবেন্দ্রনাথ বিশ^াস, সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ, পৌর মেয়র মতিয়ার রহমান হাজরা, জেলা পরিষদ সদস্য কামরুল ইসলাম বাদল, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বিমলেন্দু সরকার, আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর হোসেন খান, মিজানুর রহমান বুলবুল, আতিকুজ্জামান খান বাদল, স্বেচ্ছাসেবক লীগ নেতা গাজী খসরু, বাবলু হাজরা, বুলবুল হাজরা, উপজেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান মুন, উপজেলা কৃষি অফিসার নিটুল রায় উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিসার নিটুল রায় বলেন, এ বছর কোটালীপাড়া উপজেলায় ২৬ হাজার ৫ শত ২০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। এই আবাদী জমিতে ২ লক্ষ ১৩ হাজার ১ শত মেট্রিক টন ধান উৎপাদন হবে বলে আমরা আশা করছি যার আনুমানিক মূল্য ৬শ’ ৪০ কোটি টাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ও প্রধানমন্ত্রীর নির্বাচনী এলাকার উন্নয়ন কার্যক্রমের প্রতিনিধি সাবেক সিনিয়র সচিব মোঃ শহীদ উল্লা খন্দকার তত্ত্বাবধানে এই উপজেলায় গত বছরের চেয়ে এ বছর ৯ শত ৫০ হেক্টর বেশি জমিতে বোরো আবাদ হয়েছে।

কৃষক মহিউদ্দিন খন্দকার বলেন, আমাদেরকে বিনামূল্যে বীজ ও সার দেওয়া হয়েছে। এখন বিনামূল্যে ধান কেটে দিচ্ছে। এ জন্য এ বছর আমরা ধান রোপনে অন্যান্য বছরের চেয়ে বেশী লাভবান হবো।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাদের উপজেলায় যে ২টি হারভেস্টার মেশিন দিয়েছেন সেগুলো উপজেলা আওয়ামী লীগের তত্ত্বাবধানে থাকবে। আমরা উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বিনামূল্যে দরিদ্র কৃষকদের ধান কেটে দেব।

জেলা পরিষদ সদস্য কামরুল ইসলাম বাদল বলেন, কোটালীপাড়া উপজেলার বিলগুলোর প্রায় ৮০ শতাংশ ধান পেকে গেছে। এই ধান কাটতে বর্তমানে প্রচুর শ্রমিক সংকট চলছে। এ কথা জানতে পেরে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কোটালীপাড়া উপজেলায় ২টি হারভেস্টার মেশিন দিয়েছে। এই মেশিন ২ টি দিয়ে ধান কাটলে এলাকার কৃষকরা লাভবান হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সহকারী সচিব-২ গাজী হাফিজুর রহমান লিকু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নির্বাচনী এলাকা টুঙ্গিপাড়া-কোটালীপাড়ায় এই ৪ টি হারভেস্টার মেশিন দিয়েছেন। এর মূল উদ্দেশ্য হচ্ছে যেসব অসহায় দরিদ্র কৃষক টাকার অভাবে ধান কাটাতে পারছে না, তাদের ধান কেটে বাড়িতে তুলে দেওয়া। এই ৪টি মেশিন প্রতিদিন প্রায় ১ শ’ একর জমির ধান কাটতে পারবে। এই ৪টি মেশিন কোটালীপাড়া ও টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে রক্ষণাবেক্ষন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নিজস্ব তহবিল থেকে এই ৪টি মেশিনের ব্যবস্থা করেছেন।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সহকারী সচিব-২ গাজী হাফিজুর রহমান লিকু কোটালীপাড়া উপজেলার ঘাঘর বাজারের অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ৩৪ টি দোকান ঘর পরিদর্শন করেন। এসময় তিনি ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের সাথে কথা বলেন। তিনি ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদেরকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে সহযোগিতার আশ^াস দেন।

সূত্র : বাসস

সোস্যাল মিডিয়ায় শেয়ার করার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত - রাইট কৃষি-২০২১-২০২৪
Web Design By Best Web BD