1. admin@ritekrishi.com : ritekrishi :
  2. ritekrishi@gmail.com : ritekrishi01 :
দেশের অর্ধেকের বেশি এলাকায় দাবদাহ
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:২২ পূর্বাহ্ন

দেশের অর্ধেকের বেশি এলাকায় দাবদাহ

  • আপডেটের সময় : শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩
  • ১৪৭ পড়া হয়েছে

রাজধানীর আকাশ থেকে মেঘ বিদায় নিয়েছে তিন দিন হলো। ফলে ধারাবাহিকভাবে ঢাকায় গরম বাড়ছে। গতকাল বুধবারের তুলনায় আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় ঢাকার তাপমাত্রা দুই ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। স্বাভাবিকের তুলনায় এ তাপমাত্রা প্রায় তিন ডিগ্রি সেলসিয়াস বেশি।

আবহাওয়া অধিদপ্তর এসব তথ্য জানিয়ে বলেছে, আজ দুপুর নাগাদ ঢাকা, চট্টগ্রাম ও খুলনা বিভাগ এবং ভোলা, পটুয়াখালী, রাজশাহী ও পাবনার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ শুরু হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আজ দেশের অর্ধেকের বেশি এলাকা দিয়ে তাপপ্রবাহ বয়ে যাবে। এতে আজ ও কাল গরমের দাপট থাকতে পারে। এরপর দেশের বিভিন্ন স্থানে মেঘ বেড়ে বৃষ্টি শুরু হতে পারে। ফলে আগামী শনিবার থেকে দাবদাহের দাপট আবার কমতে শুরু করবে। শনিবার থেকে বিশেষ করে রাজশাহী, রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।

জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল আলম প্রথম আলোকে বলেন, দুদিন ধরে আকাশে মেঘ কম। ফলে সূর্য সরাসরি তাপ দিচ্ছে। বেশি সময় নিয়ে তাপ দিচ্ছে। এ কারণে গরম বাড়ছে। আজ দিনের বাকি সময় তাপমাত্রা আরও দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বেড়ে রাজধানীসহ দেশের অর্ধেকের বেশি এলাকা দিয়ে তাপপ্রবাহ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ বলছে, আজ বেলা সাড়ে ১১টায় রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে প্রায় ৩৬ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা কোথাও থাকলে সেখানে তাপপ্রবাহ বয়ে যায় বলে ধরে নেওয়া হয়। ঢাকায় তাপমাত্রা আরও দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। বেলা ১১টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। সে হিসেবে আজ ঢাকায় মাঝারি মাত্রার তাপপ্রবাহ বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

আজ সকাল থেকে বেলা সাড়ে ১১টা নাগাদ রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ঈদের ছুটির রেশ এখনো না কাটায় শহরের রাস্তায় মানুষের চলাচল কিছুটা কম। যাঁরা বিভিন্ন কাজে বাইরে বের হয়েছেন, তাঁরা গরমে ঘামছেন। রোদের তীব্রতা থেকে নিজেকে রক্ষায় কেউ কেউ ছাতা নিয়ে বের হয়েছেন।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য বলছে, গতকাল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে, ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

তাপপ্রবাহের পাশাপাশি গতকাল অবশ্য দেশের কয়েকটি জেলায় বৃষ্টি হয়েছে। বগুড়ায় সর্বোচ্চ ১৭ মিলিমিটার বৃষ্টি হয়।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, আজ দেশের কয়েকটি জেলায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-একটি জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টির তীব্রতা খুব বেশি না-ও হতে পারে।

সূত্র : প্রথম আলো

সোস্যাল মিডিয়ায় শেয়ার করার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত - রাইট কৃষি-২০২১-২০২৪
Web Design By Best Web BD