1. admin@ritekrishi.com : ritekrishi :
  2. ritekrishi@gmail.com : ritekrishi01 :
কৃষি বাণিজ্যমেলা আয়োজন করবে ঢাকা উত্তর সিটি
রবিবার, ২৬ মে ২০২৪, ০৫:০৫ পূর্বাহ্ন

কৃষি বাণিজ্যমেলা আয়োজন করবে ঢাকা উত্তর সিটি

  • আপডেটের সময় : সোমবার, ২ জানুয়ারী, ২০২৩
  • ২৪০ পড়া হয়েছে

কৃষিখাতের সঙ্গে জড়িত সব ভ্যালু চেইন পার্টনারদের অংশগ্রহণে নিরাপদ খাদ্য, খাদ্য নিরাপত্তা ও সুষ্ঠু বাজার ব্যবস্থাপনা প্রক্রিয়া ত্বরান্বিত করতে তিন দিনব্যাপী ‘কৃষি বাণিজ্যমেলা’ করবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি)।

আগামী ৩ থেকে ৫ ফেব্রুয়ারি এ মেলা হবে। আমিনবাজারে নবনির্মিত ‘ডিএনসিসি পাইকারি কাঁচাবাজার’ প্রাঙ্গণে এ মেলা অনুষ্ঠিত হবে।

ডিএনসিসির তত্ত্বাবধানে বাংলাদেশের কৃষি ভ্যালু চেইনে সব অংশীদারদের অংশগ্রহণে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এ কৃষি বাণিজ্যমেলা বাস্তবায়ন করবে এগ্রি-টেক স্টার্টআপ দেশী ফার্মার লিমিটেড।

গত ২১ ডিসেম্বর গুলশান-২-এ ডিএনসিসির প্রধান কার্যালয় নগর ভবনে মেয়র মো. আতিকুল ইসলাম এবং দেশী ফার্মার লিমিটেডের চেয়ারম্যান সুমাইয়াহ মৌসিনিন এক বৈঠকে এ মেলা আয়োজনের সিদ্বান্ত নেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী- মেলায় অংশগ্রহণকারী ও দর্শনার্থীরা কৃষিপণ্যের বাজার দরে স্থিতিশীলতা, নিরাপদ খাদ্য, খাদ্য নিরাপত্তা এবং স্বাস্থ্যসম্মত উপায়ে কৃষিপণ্য প্রক্রিয়া ও নিরাপদে সংরক্ষণের প্রক্রিয়া ও সব সুযোগ-সুবিধা সম্পর্কে ধারণা পাবেন। কৃষিখাতের সংশ্লিষ্ট সব অংশীজনদের এক ছাদের তলায় নিয়ে আসতেই এ মেলার আয়োজন।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ভোক্তাদের নিরাপদ খাদ্য সরবরাহ নিশ্চিত করার প্রয়োজনীয় অবকাঠামো ও সুষ্ঠু বাজার ব্যবস্থাপনা নিশ্চিত করতে সময়োপযোগী বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে চলেছে ডিএনসিসি। এরই ধারাবাহিকতায় নিরাপদ খাদ্য বাজারজাতকরণ ব্যবস্থাপনা ও সুষ্ঠু বাজার ব্যবস্থাপনার মাধ্যমে চাহিদা ও যোগানের সমন্বয় এবং দামের স্থিতিশীলতা নিশ্চিত করার লক্ষ্যে ঢাকার আমিনবাজারে ডিএনসিসি পাইকারি কাঁচাবাজার নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। ডিএনসিসির পাইকারি কাঁচাবাজারের কার্যক্রম এ মেলার মাধ্যমে জনগণের কাছে তুলে ধরা সম্ভব হবে।

দেশের বিভিন্ন অঞ্চলের কৃষক প্রতিনিধি, কৃষি উদ্যোক্তা, ডেইরি, পোলট্রি ও মৎস্য খামারি, কৃষি বাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্ট পাইকার, আড়তদার, সার-বীজ-কীটনাশক ও কৃষিযন্ত্র উৎপাদনকারী প্রতিষ্ঠান, প্যাকেজিং, লজিস্টিকস কোম্পানি, আর্থিক প্রতিষ্ঠান, এনজিও, কৃষি বাজার ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট সংস্থা, স্টার্টআপ, ফিনটেক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস খাতের প্রতিনিধিরা এ মেলায় অংশ নেবেন।

তারা নিজ নিজ প্রতিষ্ঠান ও উদ্যোগ সম্পর্কে এখানে বিস্তারিত তুলে ধরবেন। এছাড়া মেলায় কৃষি ভ্যালু চেইন ও বাজার ব্যবস্থাপনা, নিরাপদ খাবার, খাদ্য নিরাপত্তা, অর্থায়ন ও ঝুঁকি ব্যবস্থাপনা ও স্টার্টআপসমূহের সম্ভাবনা নিয়ে প্যানেল আলোচনা হবে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত - রাইট কৃষি-২০২১-২০২৪
Web Design By Best Web BD