1. admin@ritekrishi.com : ritekrishi :
  2. ritekrishi@gmail.com : ritekrishi01 :
পরিচিত যে ফলগুলোকে সবজি বলে ভুল করছেন! - Rite Krishi Shop
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৩:১৭ অপরাহ্ন

পরিচিত যে ফলগুলোকে সবজি বলে ভুল করছেন!

  • আপডেটের সময় : শনিবার, ২৯ অক্টোবর, ২০২২
  • ২৮৮ পড়া হয়েছে

আমরা সকলেই টমেটোকে সবজি হিসেবেই জানি। কিন্তু বাস্তবে এটি একটি ফল। সবজির জগতে শুধু টমেটোর ক্ষেত্রেই এই ভুল হয় না। আরও কিছু ফল রয়েছে যেগুলোকে আমরা সচরাচর সবজি বলে ভুল করে থাকি। এই ফলগুলোকে দীর্ঘদিন থেকে সবজি হিসেবে ব্যবহার করার ফলে সাধারণ জনগণের মনের ভেতর ভুলটাই গেঁথে গেছে। ফলে এই লেখার সত্য তথ্যকে মেনে নিতেও অনেকের কষ্ট হতে পারে।

যা-ই হোক, এই লেখাটি বুঝতে হলে উদ্ভিদজগতে কোনগুলো ফল আর কোনগুলো সবজি তা আগে জানতে হবে। সাধারণত উদ্ভিদ বিজ্ঞানের ভাষায়, ফল বলতে ফুলযুক্ত উদ্ভিদের মাংসল অথবা শুষ্ক পাকা ডিম্বকে বোঝায় যা এক বা একাধিক বীজ ধারণ করে। অপরদিকে, উদ্ভিদের অন্যান্য অংশ যেমন – মূল, পাতা, কাণ্ড ইত্যাদিকে সবজি বলা হয়।

এখন জানা যাক, কোন কোন ফলকে সবজি বলে আমরা সচরাচর ভুল করতাম।

টমেটোঃ
আপনার বন্ধু-বান্ধবদের সামনে টমেটোকে যদি আজ ফল বলেন তবে তারা আপনাকে নিশ্চিত বোকা বলে আখ্যায়িত করবে। কিন্তু টমেটো যে একটি ফল তা বৈজ্ঞানিকভাবেই প্রমাণিত। কারণ টমেটো বিকশিত হয় ফুল থেকে। এছাড়াও এর ভেতরে বীজও রয়েছে যা টমেটোকে ফল হওয়ার ক্ষেত্র নিশ্চিয়তা প্রদান করছে।

ক্যাপসিকামঃ
বর্তমানে দেশে প্রায় ঝালহীন এক ধরনের মরিচ দেখা যায়, যেগুলোকে বিভিন্ন রান্নার অনুষ্ঠানে ক্যাপসিকাম বলে পরিচিত করাতে দেখে থাকবেন। এই ক্যাপসিকামও কিন্তু সবজি নয়। এগুলোও ফল। ক্যাপসিকাম মরিচ প্রজাতির মধ্যে একমাত্র ফল যাতে ক্যাপসাইসিন থাকে না। এই ক্যাপসাইসিন না থাকায় এই মরিচে তেমন ঝাল লাগে না। আমাদের দেশে সচরাচর প্রাপ্ত মরিচগুলোও ফলের অন্তর্ভুক্ত।

বেগুনঃ
বেগুনের নাকি গুণ নেই তাই এমন নাম। আসলে কথাটি সত্য নয়। বেগুনে প্রচুর লৌহ থাকে। তাই একে সবজির রাজা বলা হয়। অনেকে গরিবের সবজিও বলেন। আমাদের বইপত্রেও বেগুনকে সবজিই বলা হয়ে থাকে। কিন্তু বাস্তবে বেগুন কোনো সবজি নয়। এটিও এক প্রকার ফল। লক্ষ্য করলে দেখা যায়, ফুল থেকে বেগুন হয় ও তা বীজধারণ করে।

অ্যাভোকাডোঃ
অনেকে দেশে অ্যাভোকাডোকে সবজি বলা হয়ে থাকে। তবে আমাদের দেশে অ্যাভোকাডোকে ফল হিসেবেই বিবেচনা করা হয়। বাস্তবেও এটি সবজি নয়। এটি এক প্রকার ফল।

কুমড়াঃ
বিশালাকার কুমড়াকে আমরা সাধারণত সবজিই বলে থাকি। কিন্তু বাস্তবে এটি এক ধরনের ফল। এটি ফুল থেকে বিকশিত হয় ও অভ্যন্তরে বীজধারণ করে।

মটরশুটিঃ
মটরশুটির সবুজ রং দেখে আমাদের পক্ষে একে সবজি বলা অতি স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। কিন্তু এটিও এক ধরনের ফল।

ঢেঁড়সঃ
ঢেঁড়স আমাদের সকলের কাছে সবজি বলেই পরিচিত। কিন্তু অবিশ্বাস্য হলেও ঢেঁড়সও এক ধরনের ফল। ঢেঁড়স ফুল থেকে উৎপন্ন হয়। এর অভ্যন্তরেও বীজ রয়েছে।

শসাঃ
প্রথমেই যখন সবজি ও ফল কাকে বলা হবে সে সম্পর্কে জানা হয়েছে তখন মিলিয়ে দেখুনতো শসাকে ফল নাকি সবজি বলা হবে? সত্যিকারার্থে শসাও ফলের অন্তর্ভূক্ত।

ফলের মতো দেখতে কিন্তু ফল নয়! আমাদের পরিচিত এমন অনেকগুলো সবজিও রয়েছে। আলু, মূলা, গাজর, শালগম ইত্যাদি সবজির অন্তর্ভুক্ত। কারণ এগুলো ফুল থেকে উৎপন্ন না হয়ে উদ্ভিদের ভিন্ন কোনো অংশ থেকে উৎপন্ন হয়।

মোদ্দাকথা, ফল বলতে ফুলযুক্ত উদ্ভিদের মাংসল অথবা শুষ্ক পাকা ডিম্বকে বোঝায় যা এক বা একাধিক বীজ ধারণ করে। অপরদিকে, উদ্ভিদের অন্যান্য অংশ যেমন – মূল, পাতা, কাণ্ড ইত্যাদিকে সবজি বলা হয়।

তথ্যসূত্র : ব্রিটানিকা ডট কম, স্ট্যাডি ডট কম, অক্সফোর্ড ডিকশোনারি, জাগরান ডট কম।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত - রাইট কৃষি-২০২১-২০২৪
Web Design By Best Web BD