1. admin@ritekrishi.com : ritekrishi :
  2. ritekrishi@gmail.com : ritekrishi01 :
বগুড়ার তরমুজ গেল মালয়েশিয়ায়, দেশের প্রথম রপ্তানি
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৪৮ অপরাহ্ন

বগুড়ার তরমুজ গেল মালয়েশিয়ায়, দেশের প্রথম রপ্তানি

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩
  • ১৭৮ পড়া হয়েছে

প্রথমবারের মতো বিদেশে রপ্তানি হচ্ছে বগুড়ার শিবগঞ্জের তরমুজ। উপজেলার মহাস্থান এলাকার তরমুজচাষি মুকুল ও জাকির ফারাজির উৎপাদিত এসব তরমুজ মালয়েশিয়ায় রপ্তানি করছে চট্টগ্রামের সাত্তার ইন্টারন্যাশনাল নামের রপ্তানিকারক প্রতিষ্ঠান। প্রথম পর্যায়ে সফল হলে গ্রীষ্মকালীন এই ফল বিশ্বের বিভিন্ন দেশে পাঠানো হবে। এতে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জনের সম্ভাবনা তৈরি হবে বলে মত দিয়েছেন সংশ্লিষ্টরা।

শিবগঞ্জ কৃষি অফিস সূত্রে জানা যায়, রপ্তানিযোগ্য মানসম্পন্ন তরমুজ চাষে কৃষি অফিসের নিবিড় পর্যবেক্ষণে তরমুজগুলো উৎপাদন করা হয়। উপজেলার মহাস্থান গ্রামের কৃষক জাকির ফরাজি ও মুকুল মিয়ার খেতে উৎপাদন হওয়া মোট ১৩ হাজার ৩২০ কেজি তরমুজ রপ্তানি করা হচ্ছে মালয়েশিয়ায়। আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে চালানটি মালয়েশিয়ায় পৌঁছাবে। গত বৃহস্পতিবার তরমুজের চালানটি রেফার্ড কনটেইনারে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে।

শিবগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কে এম রাফিউল ইসলাম জানান, তরমুজ সুস্বাদু ও পুষ্টিকর ফল। প্রতিবছর প্রচুর পরিমাণে তরমুজ উৎপাদন হয় দেশে। মালয়েশিয়া, কাতার, সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশে তরমুজের চাহিদা ব্যাপক। দেশে উৎপাদিত তরমুজ বিদেশে রপ্তানি করা গেলে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।

বগুড়ার শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আল মুজাহিদ সরকার বলেন, বিদেশে রপ্তানি করার জন্য উপজেলার কয়েকজন কৃষক তরমুজ চাষ করেছেন, যাঁদের কৃষি অফিস থেকে সব ধরনের পরামর্শ দেওয়া হয়েছে। যাচাই-বাছাইয়ের পর প্রথম পর্যায়ে দুজন কৃষকের প্রায় ১৩ হাজার কেজি তরমুজ মালয়েশিয়ায় রপ্তানি করা হচ্ছে।

সূত্র :আজকের পত্রিকা

সোস্যাল মিডিয়ায় শেয়ার করার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত - রাইট কৃষি-২০২১-২০২৪
Web Design By Best Web BD