1. admin@ritekrishi.com : ritekrishi :
  2. ritekrishi@gmail.com : ritekrishi01 :
গোপালগঞ্জে ১৯ হাজার ৪৪৮ মেট্রিক টন ধান, চাল ও গম
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:১১ অপরাহ্ন

গোপালগঞ্জে ১৯ হাজার ৪৪৮ মেট্রিক টন ধান, চাল ও গম সংগ্রহের লক্ষ্যমাত্রা

  • আপডেটের সময় : শনিবার, ২০ মে, ২০২৩
  • ১৩৬ পড়া হয়েছে

গোপালগঞ্জ জেলার ৫ উপজেলার ৬ টি খাদ্য গুদামে ১৯ হাজার ৪৪৮ মেট্রিক টন ধান, চাল ও গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে খাদ্য অধিদপ্তর।

এরমধ্যে ধান ৪ হাজার ৭৮৮ মেট্রিক টন, চাল ১৩ হাজার ২০৬ মেট্রিক টন ও গম ১ হাজার ৪৫৪ মেট্রিক টন। প্রতি কেজি ধানের সংগ্রহ মূল্য ৩০ টাকা, চালের ৪৪ টাকা ও গমের মূল্য ৩৫ টাকা নির্ধারণ করেছে সরকার। চলতি মে মাসের ৭ তারিখ থেকে আগামী ৩১ আগস্ট পর্যন্ত ধান, চাল ও গম সংগ্রহের সময় বেঁধে দিয়েছে খাদ্য অধিদপ্তর।

খাদ্য অধিদপ্তরের গোপালগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস সূত্রে জানাগেছে, জেলার ১৩ হাজার ২০৬ মেট্রিক টন চালের মধ্যে গোপালগঞ্জ সদর উপজেলা ৮ টি চালকল থেকে ৪ হাজার ৮২ মেট্রিক টন চাল, মুকসুদপুরের ১০ টি চালকল থেকে ৬ হাজার ২৬১ মেট্রিক টন চাল, টুঙ্গিপাড়া উপজেলার ১ টি চাল কল থেকে ১ হাজার ৯৭৭ মেট্রিক টন চাল, কোটালীপাড়া উপজেলার ৭ টি চালকল থেকে ৬১৩ মেট্রিক টন চাল ও কাশিয়ানী উপজেলার ১৩টি চালকল থেকে ২৭৩ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে খাদ্য অধিদপ্তর।

ওই অফিস সূত্র আরো জানিয়েছে, জেলায় ৪ হাজার ৭৮৮ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা রয়েছে। এরমধ্যে গোপালগঞ্জ সদর উপজেলায় ১ হাজার ২৩৪ মেট্রিক টন ধান, মুকসুদপুরে ৭৮৩ মেট্রিক টন, টুঙ্গিপাড়ায় ৫২৩ মেট্রিক টন, কোটালীপাড়ায় ১ হাজার ৫৫৭ মেট্রিক টন ও কাশিয়ানীতে ৬৯১ মেট্রিক টন ধান কৃষকদের কাছ থেকে সরাসরি সংগ্রহ করা হবে।

গোপালগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় থেকে আরো জানাগেছে, চলতি মৌসুমে জেলায় ১ হাজার ৪৫৪ মেট্রিক টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এরমধ্যে গোপালগঞ্জ সদর উপজেলায় ১১৬ মেট্রিক টন, মুকসুদপুরে ১ হাজার ১৪৯ মেট্রিক টন, টুঙ্গিপাড়ায় ২৪ মেট্রিক টন, কোটালীপাড়ায় ৩৭ মেট্রিক টন ও কাশিয়ানী উপজেলার ১২৮ মেট্রিক টন গম কৃষকদের কাছ থেকে সংগ্রহ করা হবে।

গোপালগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক সুপ্রকাশ চাকমা বলেন, আমরা ইতিমধ্যে গোপালগঞ্জ জেলায় ধান, চাল ও গম সংগ্রহ অভিযান শুরু করেছি। জেলার চুক্তিবদ্ধ ৩৯ টি চালকল থেকে ১৩ হাজার ২০৬ মেট্রিক টন চাল সংগ্রহ করা হচ্ছে ।

আমরা প্রতি কেজি চাল ৪৪ টাকা দরে ক্রয় করছি। জেলার ৫ উপজেলার ৬টি খাদ্য গুদামে এই চাল সংগ্রহ কার্যক্রম অব্যাহত রয়েছে। চাল সংগ্রহের টার্গেট আগামী ৩১ আগস্টের আগেই পূরণ করা সম্ভব হবে। ওই কর্মকর্তা বলেন, ৩০ টাকা কেজি দরে আমরা সরাসরি কৃষকের কাছ থেকে ৪ হাজার ৭৮৮ মেট্রিক টন ধান ক্রয় করছি। এটি নির্ধারিত সময়ের আগেই ক্রয় সম্পন্ন হবে।

এছাড়া আমরা ৩৫ টাকা কেজি দরে ১ হাজার ৪৫৪ মেট্রিক টন গম ক্রয় করছি।

ওই কর্মকর্তা আরো বলেন, কৃষকের ধান,চাল ও গমের ন্যয্য মূল্য নিশ্চিত, খাদ্য নিরাপত্তা ও বাজার নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকার প্রতিবছর ধান,চাল ও গম সংগ্রহ করে আসছে । আমরা এ বছর ধান,চাল ও গম সংগ্রহ অভিযান সফল করে সরকারের এ লক্ষ্য পূরণ করব।

সূত্র : বাসস

সোস্যাল মিডিয়ায় শেয়ার করার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত - রাইট কৃষি-২০২১-২০২৪
Web Design By Best Web BD