1. admin@ritekrishi.com : ritekrishi :
  2. ritekrishi@gmail.com : ritekrishi01 :
নড়াইলে ৪২ হাজার ৬৮৫ হেক্টর জমিতে আমন ধান আবাদ
রবিবার, ২৬ মে ২০২৪, ০৫:০০ পূর্বাহ্ন

নড়াইলে ৪২ হাজার ৬৮৫ হেক্টর জমিতে আমন ধান আবাদ

  • আপডেটের সময় : শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩
  • ১৫৩ পড়া হয়েছে

চলতি মৌসুমে জেলায় ৪২ হাজার ৬৮৫ হেক্টর জমিতে আমন ধানের আবাদ হয়েছে।যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪২৩ হেক্টর বেশি জমি।জেলার ৩উপজেলায় ৪২ হাজার ২৬২ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। বুধবার পর্যন্ত জমিতে থাকা আবাদের ৫৫ ভাগ পাকা আমন ধান কাটা পড়েছে।ধান কেটে ঘরে তোলা পর্যন্ত আবহাওয়া অনকূলে থাকলে বাম্পার উৎপাদনের আশা করছে কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারণ দপ্তর সূত্রে জানা যায়, জেলায় এবার আমন ধান চাষের লক্ষ্যমাত্রা ছিল ৪২ হাজার ২৬২ হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ ২৬ হাজার ১৮০ মেট্রিকটন চাল।নড়াইল সদর উপজেলায় আমন চাষের লক্ষ্যমাত্রা ছিল ১৯ হাজার ৮৬০ হেক্টর জমিতে।এ উপজেলায় আমন ধানের আবাদ হয়েছে ১৯হাজার ৯৭০ হেক্টর জমিতে। লোহাগড়া উপজেলায় আমন চাষের লক্ষ্যমাত্রা ছিল ১১ হাজার ৫২ হেক্টর জমিতে।এ উপজেলায় আমন ধানের আবাদ হয়েছে ১১হাজার ২০৫ হেক্টর জমিতে এবং কালিয়া উপজেলায় আমন চাষের লক্ষ্যমাত্রা ছিল ১১ হাজার ৩৫০ হেক্টর জমিতে।এ উপজেলায় আমন ধানের আবাদ হয়েছে ১১হাজার ৫১০ হেক্টর জমিতে।

জেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে মাঠে পাকা আমন ধানের সোনালী শীষ দোল খাচ্ছে। কোথাও পুরোমাঠ ছেয়ে রয়েছে সোনালী রঙে। আবার কোথাও পাকা ধান কেটে নিয়েছেন কৃষকরা। জেলার লোহাগড়া উপজেলার আমাদা গ্রামের কৃষক আজমল হোসেন (৪৮) জানান, এবার আমন ধানের আবাদ করেছেন পাঁচ বিঘা জমিতে।ধানের ফলন ভালো হয়েছে বলে তিনি জানান।

জেলা কৃষি সম্প্রসারণ দপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিপু মজুমদার বলেন,‘ জেলায় এবার আমনের উৎপাদন ভালো হয়েছে। কৃষি অফিসের পক্ষ থেকে আমন চাষিদের উদ্বুদ্ধকরণ,পরামর্শ ও নতুন নতুন জাতের বীজ সরবরাহসহ প্রশিক্ষণ দেয়া হয়েছে।তিনি বলেন,এখন পুরোদমে ধান কর্তন চলছে। নতুন ধান যারা বিক্রি করছেন দাম ভালোই পাচ্ছেন।

সূত্র :বাসস

সোস্যাল মিডিয়ায় শেয়ার করার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত - রাইট কৃষি-২০২১-২০২৪
Web Design By Best Web BD