1. admin@ritekrishi.com : ritekrishi :
  2. ritekrishi@gmail.com : ritekrishi01 :
জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই উদ্বোধন আগামীকাল - Rite Krishi Shop
রবিবার, ২৬ মে ২০২৪, ০৫:৪৭ পূর্বাহ্ন

জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই উদ্বোধন আগামীকাল

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩
  • ১১৯ পড়া হয়েছে

দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলে ২০২৩-২০২৪ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হবে আগামীকাল শুক্রবার বিকেল ৩ টায়। এবার ৩৫ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ২ হাজার ১৭০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চিনিকল কর্তৃপক্ষ।

চিনিকল সূত্র জানায়, এটি হবে জয়পুরহাট চিনিকলের ৬১ তম মাড়াই মৌসুম। ইতোমধ্যে প্রস্তুতি মূলক কার্যক্রম বিশেষ করে আখ ক্রয় কেন্দ্র গুলোর সংস্কার ও মেরামতের পাশাপাশি ফ্যক্টারীর বিভিন্ন যত্রাংশের মেরামত ও বয়লারে আগুন দেওয়ার কাজ সম্পন্ন করা হয়েছে।

চিনিকল সূত্র বাসস’কে জানায়, চলতি ২০২৩-২০২৪ আখ মাড়াই মৌসুমে ৩৫ হাজার মে.টন আখ মাড়াই করে ২ হাজার ১৭০ মে. টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। চিনি আহরণের শতকরা হার ধরা হয়েছে শতকরা ৬ দশমিক ২০ ভাগ। মাড়াই মৌসুম উদ্বোধনের জন্য অন্যান্য বারের মতো এবারও চিনিকলের কেইন কেরিয়ার চত্বরে এক সুধী সমাবেশ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান (গ্রেড-১) শেখ শোয়েবুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ডোঙ্গায় আখ ফেলে ২০২৩-২০২৪ আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করবেন বলে আশা করা যাচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মো: আখলাছুর রহমান । এবার আখের মূল্য মিলগেটে প্রতি কুইন্টাল ৫ শ ৫০ টাকা এবং বাইরের আখ ক্রয় কেন্দ্রে ৫ শ ৩৪ টাকা নির্ধারণ করা হয়েছে। ই-পূর্জি ও ই-গ্যাজেটের মাধ্যমে পূর্জি বিতরণ ছাড়াও মোবাইল ব্যাংক একাউন্টের মাধ্যমে আখচাষিদের আখের মূল্য পরিশোধের উদ্যোগ নিয়েছে চিনিকল কর্তৃপক্ষ। বর্তমানে জয়পুরহাট চিনিকলে ২ কোটি টাকা মূল্যের ৫শ ৮৭ দশমিক ৯১২ মে. টন চিটাগুড় এবং ৮ লাখ টাকা মূল্যের ৬ দশমিক ৪৪০ মে:টন চিনি অবিক্রিত রয়েছে।

চিনিকল সূত্র জানায়, আখচাষে উৎসাহ প্রদানের জন্য ২ হাজার ৪ শ ৪০ জন আখ চাষির মাঝে কৃষি ঋণ হিসেবেও নগদ টাকা প্রদানের পরিমান হচ্ছে ২ কোটি ৮৯ লক্ষ টাকা। উপকরণের মধ্যে রয়েছে বীজ, সার ও কীটনাশক । ২০২২-২৩ আখ রোপণ মৌসুমে রোপা পদ্ধতিতে (এসটিপি) আখ রোপণের জন্য ২ হাজার ৯ শ ৩০ জন আখ চাষির মধ্যে ৪৪ লাখ ৭৮ হাজার টাকা ভূর্তকি প্রদান করা হয়েছে বলে বাসসকে জানান, জয়পুরহাট চিনিকলের জেনারেল ম্যানেজার (অর্থ) কৃষিবিদ সেলিম মিয়া । জয়পুরহাট চিনিকলের পুঞ্জিভূত লোকসানের পরিমান হচ্ছে ৭৩৯ কোটি টাকা বলেও জানান তিনি ।

সূত্র :বাসস

সোস্যাল মিডিয়ায় শেয়ার করার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত - রাইট কৃষি-২০২১-২০২৪
Web Design By Best Web BD