1. admin@ritekrishi.com : ritekrishi :
  2. ritekrishi@gmail.com : ritekrishi01 :
জয়পুরহাটে বোরো বীজতলা পলিথিন দিয়ে ঢেকে রাখার পরামর্শ
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৩:৪১ অপরাহ্ন

জয়পুরহাটে বোরো বীজতলা পলিথিন দিয়ে ঢেকে রাখার পরামর্শ

  • আপডেটের সময় : রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪
  • ১৩৬ পড়া হয়েছে

জেলার উপর দিয়ে বয়ে চলা শৈতপ্রবাহের কারণে প্রচন্ড ঠান্ডা থেকে বোরো বীজতলা রক্ষায় পলিথিন দিয়ে ঢেকে রাখা ও গভীর নলকূপের গরম পানি ব্যবহারসহ ছাই ছিটানোর পরামর্শ দিয়েছে স্থানীয় কৃষি বিভাগ। জেলায় চলতি মৌসুমে বোরো চাষ সফল করতে ৩ হাজার ৪শ ২০ হেক্টর জমিতে বোরো বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বদলগাছী আবহাওয়া অফিসের দায়িত্বপ্রাপ্ত আবহাওয়া সহকারি মিজানুর রহমান বাসস’কে জানান, শনিবার সকাল ৯ টায় জয়পুরহাট অঞ্চলের সর্বনি¤œ তাপমাত্রা ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, বোরো বীজ গুলোর মধ্যে রয়েছে বিআর- ১৬, ২৮, বিআর-২৯ ও ব্রি-ধান ৫০, ৫৮ ও ৫৯। কৃষকদের মাঝে উন্নত জাতের বোরো বীজ সরবরাহ করেছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন।

নিজস্ব বিক্রয় কেন্দ্রসহ জেলার বীজ ডিলারের মাধ্যম ওই বীজ বিক্রি করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে । চলতি মৌসুমে বোরো চাষ সফল করতে মাঠ পর্যায়ে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ রাহেলা পারভীন। খাদ্যে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে চলতি ২০২৩-২০২৪ রবি ফসল চাষ মৌসুমে বোরো চাষ সফল করতে কৃষকরা বোরো বীজতলা তৈরি করছেন কৃষি বিভাগের সার্বিক তত্ত্বাবধানে।

স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, জেলায় এবার ৬৯ হাজার ৭ শ ২৫ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে রয়েছে উচ্চ ফলনশীল (উফশী) জাতের ৬২ হাজার ৯ শ ৯০ হেক্টর ও হাইব্রিড জাতের রয়েছে ৬ হাজার ৭ ৩৫ হেক্টর জমি। এতে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ মে.টন। গত বছর ৬৯ হাজার ৬০০ হেক্টর জমিতে বোরো চাষ হয়েছিল বলে জানায় কৃষি বিভাগ।

সূত্র :বাসস

সোস্যাল মিডিয়ায় শেয়ার করার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
More News Of This Category
সর্বস্বত্ব সংরক্ষিত - রাইট কৃষি-২০২১-২০২৪
Web Design By Best Web BD